24.4 C
Dhaka
September 23, 2024
Sports

বিশ্বকাপে এখন পর্যন্ত একটিও সাফল্য পায়নি আফগানিস্তান

বিশ্বকাপে এখন পর্যন্ত একটিও সাফল্য পায়নি আফগানিস্তান

 বিশ্বকাপে এখন পর্যন্ত একটিও সাফল্য পায়নি আফগানিস্তান

 

চলমান বিশ্বকাপে এখন পর্যন্ত একটিও সাফল্য পায়নি আফগানিস্তান। কখনো জেতেনি পাকিস্তানের বিপক্ষেও। এবার তাদের সামনে দারুণ সুযোগ ছিল সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের রুখে দেওয়ার। না, তা মোটেও কাজে লাগাতে পারেনি টেস্ট ক্রিকেটে নবীন সদস্য দেশটি। তিন উইকেটে হেরে গেছে তারা।

বেশ কয়েকটি ক্যাচ মিস আর কিছু ভুল সিদ্ধান্তের কারণে ম্যাচে জিততে পারেনি আফগানিস্তান। বিশেষ করে ম্যাচে ইনিংসের ৪৬তম ওভারে বল করতে গিয়ে আফগান অধিনায়ক গুলবাদিন নাইব ১৮ দিলে ম্যাচ চলে যায় পাকিস্তানের নিয়ন্ত্রণে।

বিশ্বকাপে এখন পর্যন্ত একটিও সাফল্য পায়নি আফগানিস্তান
বিশ্বকাপে এখন পর্যন্ত একটিও সাফল্য পায়নি আফগানিস্তান

এর আগে পাকিস্তান ছয় উইকেট হারিয়ে বেশ চাপেই ছিল। শেষ পর্যন্ত এই চাপ কাটিয়ে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন ইমাদ ওয়াসিম। তিনি ৫৪ বলে ৪৯ রানের হার না মানা চমৎকার একটি ইনিংস খেলে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন।

এর আগে বাবর আজম ৪৫, ইমাম উল হক ৩৬ ও হারিস সোহেল ২৭ রান করেন।

টুর্নামেন্টে টিকে থাকার এই মহাগুরুত্বপূর্ণ ম্যাচে জয়ের জন্য পাকিস্তানের লক্ষ্য ছিল ২২৮ রান। হেডেংলিতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক গুলবাদিন নাইব। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৯ উইকেটে ২২৭ রান সংগ্রহ করে আফগানিস্তান।

ব্যাটিংয়ের শুরুটা দেখেশুনে করেন দুই ওপেনার নায়েব এবং রহমত শাহ। যদিও ইনিংসটা লম্বা করতে পারলেন না দুই ওপেনার। ইনিংসের পঞ্চম ওভারে শাহীন আফ্রিদি গুঁড়িয়ে দেন আফগানদের টপ অর্ডার। ওভারের চতুর্থ বলে সরফরাজ আহমেদের হাতে ক্যাচ দিয়ে ফেরান নাইবকে (১৫)। পরের বলে ইমাদ ওয়াসিমের হাতে ক্যাচ দিয়ে ফেরান হাসমতউল্লাহকে। আর ১১তম ওভারে ৩৫ রান করা রহমত শাহের প্রতিরোধ ভাঙেন ইমাদ ওয়াসিম। ৫৭ রান তুলতে আফগানরা হারায় ৩ উইকেট।

এরপর ইকরামকে নিয়ে প্রতিরোধ গড়েন আজগর আফগান। এই জুটিতে স্কোর বোর্ডে ১২১ জমা হলে প্রতিরোধ ভাঙেন শাদব খান। আজগরকে ৪২ রানে সরাসরি বোল্ড করেন তিনি। এরপর শেষের দিকের ব্যাটসম্যানদের উপর ভর করে পাকিস্তানের সামনে ২২৮ রানের টার্গেট রাখে আফগানিস্তান।

পাকিস্তানের হয়ে ৪৭ রান দিয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন শাহীন আফ্রিদি। ৪৮ রান দিয়ে ২ উইকেট নেন ইমাদ ওয়াসিম। সমান দুটি উইকেট নেন ওহাব রিয়াজ। আর এক উইকেট নেন শাদব খান।

পাকিস্তানের জন্য এই ম্যাচ মহাগুরুত্বপূর্ণ। হারলে আজই টুর্নামেন্ট থেকে প্রায় ছিটকে পড়বে তারা। আর জিতলে টিকে সেমিফাইনালের আশা। নিজেদের শেষ ম্যাচে আগামী ৫ জুলাই বাংলাদেশের মুখোমুখি হবে সরফরাজ আহমেদের দল।

Related posts

ভারতীয় ক্রিকেট দলের রোহিত শর্মা কোনো অজুহাত দিতে চান না,Indian cricket team||

Lutfur Mamun

বড় চমক দিয়ে বিশ্বকাপে বাংলাদেশ দল

Lutfur Mamun

মেহেদী হাসান মিরাজ প্রথম টি টোয়েন্টির দল থেকে একটিই পরিবর্তন এনেছিল ||

Lutfur Mamun

Leave a Comment